খালিপেটে ভুলেও খাবেন না যেসব খাবার


জাঙ্ক ফুড, কোল্ড বেভারেজ, কফি, স্যালাড খালিপেটে খেলেই সর্বনাশ। জেনে নিন খালি পেটে ভুলেও খাবেন না যেসব খাবার।

কফি: খালি পেটে চা যতটা না ক্ষতিকারক কফি তার দ্বিগুণ। এর মধ্যে হাইড্রোক্লোরিক অ্যাসিড হজমক্ষমতা কমিয়ে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ায়।

টক ফল: খালি পেটে টক ফল মানেই গ্যাসে পেট ভর্তি। সঙ্গে অ্যাসিডিটি।

তেলমশলা যুক্ত খাবার: খালিপেটে তেল-ঝালমশলা দেয়া খাবার খাবেন না। এতে গ্যাস-অম্বলের পরিমাণ বেড়ে যায়। গ্যাসট্রিক আলসারের সমস্যাও দেখা দিতে পারে।

মিষ্টি: অনেকেই সকাল শুরু করেন একগ্লাস ফলের রস দিয়ে। এটা শরীরের পক্ষে ভীষণ ক্ষতিকর।

ক্যানড সোডা: অম্বল-গ্যাস থেকে রেহাই পেতে অনেকেই ক্যানড সোডা খান। এতে হিতে বিপরীত হয়। এর মধ্যে থাকা কার্বোনেটেড অ্যাসিড খাবার হজমের বদলে গ্যাস তৈরি করে। খালি পেটে খেলে তো কথাই নেই!

কোল্ড বেভারেজ: ঘুম ভেঙেই চা-কফির বদলে অনেকেরই পছন্দ কোল্ড টি বা কফি। ফলে, পেটে মিউকাস দেখা দিতে পারে। তার থেকে অসহ্য যন্ত্রণা। সঙ্গে গ্যাস-অম্বল, হজমের সমস্যা হতে পারে। এর থেকে গরম চা-কফি সত্যিই বেশি উপকারি।

কাঁচা সবজি: ফল বা সবিজর স্যালাড অবশ্যই খাবেন। তাতে থাকবে মরশুমী উপকরণ। তবে খালি পেটে নয়, ভরা পেটে। কারণ, এর মধ্যে থাকা ফাইবার খালি পেটে গ্যাস তৈরি করে চার দেয় লিভারে।

Post a Comment

আপনার মেসেজের জন্য ধন্যবাদ, আপনাদের সকল মেসেজ গুলি আমি দেখি, ব্যাস্ততার জন্য অনেক সময় উত্তর দেওয়া সম্ভব হয়না, আশা করি সময় করে সবার উত্তর দিবো,, ধন্যবাদ সাথে থাকার জন্য

Previous Post Next Post

Popular Posts