পৃথিবীর মতো নতুন গ্রহ আবিষ্কার, প্রাণের সন্ধানে বিজ্ঞানীরা পৃথিবীতে ভিনগ্রহের সংকেত


পৃথিবীতে ভিনগ্রহের সংকেত




আমাদের ছায়াপথেই একটি ছোট নক্ষত্রের চারপাশে ঘুরতে থাকা সাতটি পৃথিবীসদৃশ গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। গতকাল বুধবার তাঁরা এ কথা প্রকাশ করেছেন। বলা হচ্ছে, এ আবিষ্কার সৌরজগতের বাইরে প্রাণের চিহ্ন অনুসন্ধানের জন্য এ পর্যন্ত সবচেয়ে সম্ভাবনাময় ক্ষেত্রের সন্ধান দিয়েছে।
সাতটি গ্রহেরই আকার এবং ভর মোটামুটি আমাদের পৃথিবী গ্রহের মতো আর প্রায় নিশ্চিতভাবেই পাথুরে। এগুলোর তিনটির মধ্যে প্রাণের বিকাশে সহায়তাকারী মহাসাগর থাকার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। নেচার পত্রিকায় এ গবেষণার কথা ছাপা হয়েছে।
প্রতিবেদনের অন্যতম লেখক কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী আমোরি ত্রিয়ো প্যারিসে প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘সৌরজগতের বাইরে প্রাণের সন্ধানে আমরা একটা বড় পদক্ষেপ নিয়েছি। এত দিন পর্যন্ত আমরা সঠিক গ্রহ খুঁজে পাইনি। এবার পেয়েছি।





সৌরজগৎ নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এ নিয়ে অনেক আগে থেকেই চলছে গবেষণা। আর তারই জের ধরে এবার ঠিক পৃথিবীর আকারেরই একটি নতুন গ্রহের সন্ধান পেলেন বৈজ্ঞানিকরা। এই গ্রহটি আমাদের পৃথিবী থেকে মাত্র ২০% বড়। তবে পৃথিবীর থেকে এর ঘনত্ব আড়াই গুণ বেশি।

নতুন আবিষ্কৃত এই গ্রহটির নামকরণ এখনও না হলেও এটিকে কে২-২২৯বি বলে চিহ্নিত করা হয়েছে। পৃথিবী থেকে ২৬০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত এই গ্রহটি একটি বামন নক্ষত্রের চারপাশে পরিক্রমণ করছে। দিনের বেলায় গ্রহটির তাপমাত্রা ২০০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যায়। সূর্যের থেকে পৃথিবী যত দূরে অবস্থিত, তার তুলনায় এই গ্রহটি যে নক্ষত্রের চারপাশে পরিক্রমণ করছে, তার ১০০গুণ কাছে অবস্থিত। এই গ্রহটি প্রতি ১৪ ঘণ্টায় একবার নক্ষত্রের চারপাশে পরিক্রমণ করে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহে প্রচুর ধাতব পদার্থ রয়েছে। আকারে অনেকটা পৃথিবীর মতো হলেও নক্ষত্রের এত কাছে থাকায় প্রকৃতিগত ভাবে সৌরজগতের বুধের সঙ্গে এই গ্রহটির অনেক সাদৃশ্য রয়েছে।
Earn Money Online

https://dailynewstimesbd.com/

Post a Comment

আপনার মেসেজের জন্য ধন্যবাদ, আপনাদের সকল মেসেজ গুলি আমি দেখি, ব্যাস্ততার জন্য অনেক সময় উত্তর দেওয়া সম্ভব হয়না, আশা করি সময় করে সবার উত্তর দিবো,, ধন্যবাদ সাথে থাকার জন্য

Previous Post Next Post

Popular Posts